সিদ্ধান্ত লইলাম

Saturday, March 28, 2009

হ্যাঁ, অবশেষে সিদ্ধান্ত নিতে পারিলাম। বাবা-মা'র সাথে কথা বলেছি। তারা কি বলবেন তা অবশ্য আগেই জানতাম। তাও শিওর হয়ে নিলাম। ধর্ম বিষয়ে তাদের কোন মাথাব্যাথা নাই। তারা নিজেদের ব্যাক্তিগত জীবনেই ইসলাম ধর্ম মেনে চলেন না। শুধু লোক দেখানোর জন্য যতটুকু দরকার ততটুকুই করেন। বলা চলে তারা ভন্ড সমাজের সাথে ভন্ডামী করে চলেন। ভন্ড সমাজ তাতেই খুশি। মানুষের মন হাতরে দেখার মতো কোন অবকাশ বা সুযোগ সমাজের নেই।

আমার সিদ্ধান্ত শুনে তাদের মনে কোন ভাবান্তর নেই। না! কথাটা সম্পূর্ণ সঠিক হল না। আমার সিদ্ধান্ত আসলে দুইটি। প্রথম সিদ্ধান্ত ও দ্বিতীয় সিদ্ধান্ত।

প্রথম সিদ্ধান্ত: আনুষ্ঠানিকভাবে ইসলাম ধর্মকে ত্যাগ করবো। এটা হয়তো সম্ভব হবে না। কারণ কাগজপত্র পাল্টাতে হবে। সেটা করতে গেলে পুলিশ ম্যাজিস্ট্রেট নিজেরাই আমার পাছায় বাঁশ ঢুকিয়ে দিতে পারে। এছাড়া সামাজিক ভাবে আমার উপর চাপ সৃষ্টি করা হতে পারে। মাওলানা-হুজুররা আমার বিরুদ্ধে ইসলাম অবমাননার অভিযোগ করতে পারে, আমার কল্লা কাটার ফতোয়া জারি করা হতে পারে। হয়তো আমার কারণে আমার বাবা-মার উপরেও আঘাত আসতে পারে। অতএব ইসলাম ত্যাগ করার কথাটা প্রকাশ্যে বলা যাবে না।

দ্বিতীয় সিদ্ধান্ত: বৌদ্ধধর্ম গ্রহণ করবো। যেহেতু আমার স্বপ্নের রাণী বৌদ্ধ ধর্মের অনুসারী। যেহেতু আমার কারণে তাকে ধর্ম ত্যাগ করার কথা বলাল মতো নোংরা মনের মানুষ আমি নই, যেহেতু আমার ধর্ম তার উপর চাপিয়ে দিয়ে তার প্রাণচাঞ্চল্য আমি নষ্ট করে ফেলতে ইচ্ছুক নই, যেহেতু আমার কাছে প্রেমটাই বড়, ধর্ম নয়; সেহেতু তার মনের উপর আমি কোন চাপ প্রয়োগ করবো না। বরং আমিই আমার ধর্মীয় অবস্থানটা পরিবর্তন করে ফেলবো। আমি তার প্রতি সম্মান প্রদশর্নপূর্বক তার ধর্মই গ্রহণ করবো।

মা খুব খুশী হয়েছেন। আমার এই সিদ্ধান্ত তার কাছে ম্যাচিওরড মনে হয়েছে। তপনও খুশি। সে ভাবতেও পারেনি বাংলাদেশের কেউ এধরণের কোন সিদ্ধান্ত নিতে পারে।

আমারব্লগ.কম এও জানাতে ইচ্ছে করছে। কিন্তু, কি দরকার অযথা ঝগড়াঝাটি করার। থাক।

0 comments:

Post a Comment

Blog Archive

মুক্তমনা বাংলা ব্লগ

  © Dristipat

Back to TOP