ফিরে দেখুন ৭১

Wednesday, December 24, 2008

একটি অসাধারণ বইয়ের খোজ পেলাম। নাম ফিরে দেখা ৭১। সামহোয়ার ব্লগের ব্লগাররা এই বই তৈরি করেছে। মুক্তিযুদ্ধ নিয়ে ব্লগারদের দেয়া বিভিন্ন তথ্য, প্রবন্ধ ইত্যাদি নিয়ে বইটি সাজানো হয়েছে। অনলাইনে পাঠযোগ্য মুক্তিযুদ্ধের বই কি এটাই প্রথম? ঠিক জানিনা, হয়তো তাই হবে। ই বই হিসেবে প্রকাশিত এই বইটিতে বাংলাদেশের বিভিন্ন এলাকার ব্লগাররা মুক্তিযুদ্ধের বিভিন্ন অজানা কাহিনী ও প্রয়োজনীয় তথ্যকে নতুন প্রজন্মের কাছে বিস্তারিত তুলে ধরেছেন। তারা নতুন প্রজন্মকে ইতিহাস বিকৃতির হাত থেকে রক্ষা করার চেষ্টা করেছেন। তারা চেয়েছেন, সমকালীন রাজনীতির অপচ্ছায়া যেন নতুন প্রজন্মকে গ্রাস না করে, তারা যেন মুক্তিযুদ্ধ ও তার প্রকৃত ইতিহাসকে ভুলে না যায়। কিংবা বিকৃতির চেষ্টায় নিজেকে হারিয়ে না ফেলে। দেশপ্রেমে উজ্জীবিত ব্লগারগণের এই চেষ্টা সত্যিই স্যালুটযোগ্য। তাদের এই অবদান বাঙালি জাতি যতদিন আছে, ইতিহাসের পাতায় যতদিন বাংলাদেশ স্বতন্ত্র দেশ হিসেবে টিকে থাকবে, ততোদিন সমুজ্জ্বল থাকবে একথা আমি নির্দ্বিধায় বলতে পারি।

ফিরে দেখা ৭১ বইটি আমাদেরকে মুক্তিযুদ্ধের প্রতি ফিরে দেখতে উদ্বুদ্ধ করেছে একথা নির্দ্ধিধায় বলতে পারি। বস্তুত: দেশ স্বাধীন হওয়ার পর আমাদের ভাবনায় মুক্তিযুদ্ধ নিয়ে যতটা উদাসীনতা দেখা গেছে, অন্যান্য জাতির ক্ষেত্রে তা কখনও হয় নাই। মুক্তিযুদ্ধ নিয়ে আলোচনা করতেও আমরা যেন ভুলে গেছি। ফিরে দেখা ৭১ বইটির মাধ্যমে নতুন প্রজন্ম ১৯৭১ সালের ঘটনাবলীর প্রতি একটু হলেও ফিরে তাকাবে এটুকু প্রত্যাশা আমরা অনায়াসে করতে পারি।

বিজয়ের মাসে মুক্তিযুদ্ধ নিয়ে এই বইটি আপনাদের হাতে তুলে দিতে পেরে আমি আনন্দিত বোধ করছি। আসলে মুক্তিযুদ্ধ নিয়ে অনলাইনে সক্রিয়তার সংখ্যা খুব কম। এর পিছনে রাজনীতির প্রভাবও রয়েছে। মুক্তিযোদ্ধারা আজ বাস করছে দরিদ্র সীমানার অনেক নীচে। যারা হয়তো একটু সচ্ছল, তাদেরকে প্রতিদিনের রুটিরোজগারে এতবেশি ব্যস্ত থাকতে হয় যে, অনলাইনে সক্রিয় হওয়া অনেকের পক্ষে হয়ে ওঠে না। বিপরীতে জামায়াতে ইসলামী সৌদী আরব তথা আরও কয়েকটি মুসলিম দেশের প্রত্যক্ষ ও সক্রিয় অর্থ সাহায্যে তাদের প্রচার প্রপাগাণ্ডা চালায়। তারা পেইড ব্লগার দিয়ে অনলাইন ভরিয়ে ফেলেছে। নিয়মিত ট্রেনিং দিয়ে তাদের মেধা ও শক্তিকে করেছে ক্ষুরধার। বিপরীতে মু্ক্তিযোদ্ধারা পেটের ভাতের যোগান নিয়ে এখনও অর্থাৎ মুক্তিযুদ্ধের এত বছর পরও ব্যস্ত রয়েছে। যার জন্য হয়তো অনলাইনে মুক্তিযুদ্ধ বিষয়ে কার্যক্রমের পরিমাণ ততোটা আশাব্যঞ্জক নয়। এত সীমাবদ্ধতার মধ্যেও ফিরে দেখা ৭১ বইটি যে প্রকাশিত হয়েছে, তার জন্য আমি প্রকাশক ও লেখকদের নিকট অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি।

ফিরে দেখা ৭১ ডাউনলোড করুন
ফাইল টাইপ: পিডিএফ, সাইজ: 6628 kb

0 comments:

Post a Comment

পদচিহ্ন

Blog Archive

মুক্তমনা বাংলা ব্লগ

  © Dristipat

Back to TOP