মুক্তমনায় রানা ফারুক ঝড় তুলেছে

Friday, November 28, 2008

(রানা ফারুকের চিঠি। মুক্তমনা থেকে নেয়া )

মুক্তমনা ওয়েব সাইটে পাবনা থেকে জনৈক রফিক একটা চিঠি দিয়েছে। চিঠিতে সে বলেছে যে মুক্তমনা ওয়েব সাইটের বিভিন্ন লেখা পড়ে সে ধর্মের প্রতি বিশ্বাস হারিয়ে ফেলেছে। ধর্মের অসারতা বুঝতে পেরেছে। সে ইসলাম ধর্মের পরিবারে জন্মগ্রহণ করেছে। কিন্তু এতদিন যা শিখেছে তা যে ভুল ছিল সেকথা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিতে পেরেছে একমাত্র মুক্তমনা।

২০০২ কি ২০০৩ সাল থেকে মুক্তমনা ওয়েবসাইট চালু হয়েছে। ইতিমধ্যে এই সাইটে কয়েক হাজার লেখা রয়েছে। এর সবগুলো লেখাই যে মুক্তচিন্তা সহায়ক তা নয়। অনেক লেখা আছে যেগুলো উপন্যাস বা গল্প বা কবিতা। আবার সাহিত্য আলোচনা, সমকালীন রাজনীতি ইত্যাদি নিয়েও মুক্তমনা অনেক লেখা প্রকাশ করেছে। তবে এই সাইটের প্রধান চেষ্টা হলো মুক্তচিন্তাকে গতিশীল করা। উদারতা, মানবতা, বিজ্ঞানমনস্কতাকে তুলে ধরা। মানুষের মন থেকে কুসংস্কারের দেয়াল ভেঙ্গে যাক, মানুষ অন্ধতার বেড়াজাল থেকে মুক্ত হোক - মুক্তমনার উদ্দেশ্য এটাই। তারা কতটা সফল হয়েছে, তা ভবিষ্যত থেকে জানা যাবে। কিন্তু এই মুহূর্তে রানা ফারুক যে স্বীকৃতি প্রদান করলো, তার মূল্য অপরিসীম। রানা ফারুকের মতো অসংখ্যজন আছে, যারা নিয়মিত মুক্তমনা সাইট ভিজিট করে। আমিও তার মধ্যে একজন। আমিও মুক্তমনায় প্রকাশিত লেখাগুলি থেকে অনেককিছু জানতে পেরেছি। নানা রকমের বিতর্কগুলো থেকে সঠিক তথ্য বুঝতে পেরেছি। নিজের মনের ভাবনা মিশিয়ে উপলব্ধি করেছি সত্য। রানা ফারুককে অভিনন্দন। বুকের মধ্যে চেপে থাকা ধর্মের বোঝা থেকে তার মুক্তিকে সেলিব্রেট করছি।
মুক্তমনায় রানা ফারুকের চিঠির লিংক

এর মধ্যে অগ্নিভাই রানা ফারুকের চিঠির উত্তরে দেওয়া বইয়ের নামগুলো দিয়ে একটি পোস্ট দিয়েছেন। অগ্নিকে ধন্যবাদ। এই বইগুলোর নাম বিক্ষিপ্তভাবে আমরা হয়তো জানি। সবগুলো তো আর জানিনা। তা জানা সম্ভবও নয়। কিন্তু একখানে থাকলে, অনেকের মতের প্রকাশ ঘটলে তথ্যগুলো পাওয়া সহজ হয়। অগ্নিকে বইগুলোর তালিকা একখানে করে প্রকাশ করার জন্য ধন্যবাদ।

অগ্নিসেতুতে বইয়ের তালিকার লিংক

0 comments:

Post a Comment

পদচিহ্ন

Blog Archive

মুক্তমনা বাংলা ব্লগ

  © Dristipat

Back to TOP