আমারব্লগ.কম এ লোকালটক এর চলে যাওয়া প্রসঙ্গে

Monday, September 15, 2008

লোকালটক এর শেষ পোস্টে কিছু বিষয় নিয়ে আমার সামান্য প্রতিক্রিয়া নামক লেখার লিংক যার উত্তরে আমি নিচের মন্তব্যটি করেছি।

ঠিক বুঝলাম না।
আজকে আমারব্লগের এই দারুণ ফিচারটা দেখতে পেলাম (কমেন্টবক্স), আর আজকেই লোকালটক চলে যাচ্ছেন। কি ব্যাপার? কেন? শুধুমাত্র আমারব্লগ জমবে না সেই কারণেই কি? তাহলে কি তিনি যেখানে যাচ্ছেন, সেটা আরও বেশি জমজমাট? অর্থাৎ বেশি মানুষের হাততালির লোভ? নাকি পাঠক তৃষ্ণা? জনপ্রিয়তার লোভ? সে তো এখানেও আছে। না তাও হল না। ঠিক বুঝতে পারছি না। তিনি ঠিক নির্দিষ্ট কি কারণে চলে গেলেন?
আমারব্লগের যে কয়েকটি বিষয় ভাল লাগে, সেটা নিয়ে একটা লেখা মনের ভিতর দাঁড় করাচ্ছি। তার মধ্যে অন্যতম হল এর পরিবেশ। অনেকে বলেন এখানে শ্ল্যাং বেশি ব্যবহার হয় এটা খারাপ। কিন্তু আমার কাছে এটাকেই সত্যিকারের বাঙালি বা বাংলাদেশি পরিবেশ বলে মনে হয়। আমরা জার্মানদের মত ফ্রেঞ্চদের মত উচ্চশিক্ষিত জাতি নই। জীবনের প্রাত্যাহিক প্রয়োজনে আমরা নানারকম শ্লীল অশ্লীল বাক্য উচ্চারণ করি। এই শব্দগুলো আমাদের জীবনের অঙ্গ। শিক্ষিত দিয়ে কি? যে কোন ভাষার তথাকথিত অশ্লীল শব্দগুলোই সেই ভাষাভাষী সমাজের প্রাণকে তুলে ধরে।
সাহিত্যের বা লেখালেখির ভাষা নিয়ে রুচিবাগিশতা রবীন্দ্রযুগের পূর্বেও ছিল। ভারতচন্দ্র বলেছিলেন- অতএব কহি ভাষা যাবনী মিশাল। আলালের ঘরের দুলালের ভাষা সম্পূর্ণরূপে মানুষের নিজের মুখের ভাষা। গৌতম বুদ্ধের পালি ভাষাটাও কোন পণ্ডিতি ভাষা নয়। অতএব এ ধরণের নোংরা(?) ভাষার জন্য ব্লগকে দোষ দেয়া সম্ভব নয়। বন্ধুদের সাথে যখন আড্ডায় বসি, তখন কি এইসব শব্দ ব্যবহার করি না? অবশ্য সেমিনারে বসলে সেটা আলাদা কথা। সেটা সচলে হয়। তারা অভিজাত, রুচিমান, সুসংস্কৃত, উন্নাসিক, প্রতিভাবান মানুষ। আমাদের মত (Mass people) জলে-কাদায় মাখামাখি জীবন তাদের নয়। কার্পেটে মোড়ানো, ধোঁয়া ওঠা কফির কাপ (বা ওয়াইনের বোতল), উচ্চমার্গীয় সঙ্গীত লহরী আমাদের বন্যাক্রান্ত, সার-পানি-বিদ্যুত-খাদ্যদ্রব্যহীন জীবনে বাতুলতা মাত্র। আমাদের জনগনের সত্যিকারের সুশিক্ষিত লোকের সংখ্যা ১০-১৫%। বাকীরা পরীক্ষার্থী জীবন পার করে এখন চাকুরিপ্রার্থী বা চাকুরিরত। আমাদের কাছে অন্যরা কি যে চান, তা নিজেই বুঝিনা। আরে আমরা ক্ষুধার্ত। পূর্ণিমার চাদকে শুধু নয় বাংলাদেশের মানচিত্রকেও খেয়ে ফেলতে চাই। আমাদের কাছে মার্জিত, সুশোভন, ইত্যাদি ইত্যাদি প্রত্যাশা করবেন না।
আমরা এমনই শিক্ষিত যে আমাদের বেশিরভাগ শিক্ষিত জনগণ না পারে পড়তে (পত্রিকা ছাড়া) না পারে লিখতে (ইদানীং চিঠিও লেখে না)। আমাদের কাছে সাহিত্যবোধ, নন্দনতত্ত্ব কেন আশা করবেন?
উপর্যুক্ত বহুবিধ কারণে আমারব্লগকে আমার সত্যিকারের বাঙালি কমিউনিটি বলে মনে হয়। আমাদের মধ্যে আলীগ, বিএনপি, জামাত, সবাই আছে। শুধু মাত্র আলী,বিএন,জামা দিয়ে কোন দেশ হয় না। যেটা অন্যদের মধ্যে আছে। আমারব্লগ বাংলাদেশের সত্যিকারের প্রতিচ্ছবি।
জনপ্রিয়তার কথা বলা হয়েছে। হুমায়ুন আহমেদীয় জনপ্রিয়তা..... আর বলতে ইচ্ছা করছে না।
তবে ব্লগের জনপ্রিয়তা নিয়ে বলা যায় যে, ব্লগস্পট বা ওয়ার্ডপ্রেস.কম এরা কিন্তু বহু আগে থেকেই ব্লগিং প্লাটফরমের সুবিধাটুকু দিয়ে যাচ্ছে। কোনটা জনপ্রিয় সেটা নিয়ে বিতর্ক থাকলেও সেটা হয় গঠনমূলক দিক দিয়ে। যেমন ব্লগার এখন এমবেডেড কমেন্টবক্স করেছে। এভাবে ভাবলে আমারব্লগ জনপ্রিয় হবে কি হবে না, সেটা সময়ের ব্যাপার। এটা নিয়ে এখন না ভাবলেও চলবে। আরও দু'য়েক বৎসর যাক। বাংলাদেশের ইউনিয়ন পর্যায়ে দ্রুতগতির ইন্টারনেট পৌছাক, মানুষ অনলাইনে আসুক, তারপর না হয় বিবেচনা করা যাবে।
প্রথম আলো পত্রিকার পাঠক সংখ্যার কারণ কি খবর নাকি পত্রিকার গেটআপ সেটা কিন্তু বিবেচনা করা দরকার। অন্তত: আমার পরিচিত আলো পাঠক সকলেই বিজ্ঞাপন ও সৌন্দর্যের কারণে প্রথম আলো কেনে। কেউ সত্যিকার অর্থে প্রথম আলোকে পছন্দ করে না। প্রথম আলো যে বন্ধুসভা করেছে, সেটাও এনজিও'র মত। অর্থাৎ পত্রিকা অফিস থেকে সংগঠন চালানোর জন্য পে করা হয়। অতএব ওদের ব্লগ প্লাটফরম যে পেইড ব্লগারদেরই মাইকিং হবে সেকথা বলাই বাহুল্য।
যাক সে কথা, আমি অন্য অনেকের মত ভাল লেখক নই। বহুবিবেচনা করে অন্যদেরকে দেখে, নানাদিক বিচার করে আমারব্লগকে পছন্দ করি। এর কোনরকম ক্ষতি আমি চাইনা।
লোকালটককে নিয়ে বেশি কিছু বলতে ইচ্ছা করল না। তার জন্য আমি দু:খিত। কেউ ব্লগ না লিখলে কিইবা করা যেতে পারে। কিছুদিন পর আমিও হয়ত লিখব না। সেটা টাকার অভাব হবে সেজন্য।পরে আবার যদি আয়রোজগার বাড়ে তখন না হয় ব্লগ লেখা শুরু করব। তাই বলে কি সবাইকে সেটা জানাতে হবে নাকি? তখনকি অন্যদের কাছ থেকে ইন্টারনেট বিল নিয়ে আমাকে ব্লগ লিখতে হবে? না! এসব আলোচনা করতেও লজ্জা বোধ হচ্ছে। আমার সমস্যা আমার ব্যক্তিগতই থাক না কেন।
ধন্যবাদ সকলকে

0 comments:

Post a Comment

পদচিহ্ন

Blog Archive

মুক্তমনা বাংলা ব্লগ

  © Dristipat

Back to TOP