আমি ভাবিতেছি

Wednesday, August 20, 2008

আমি অদ্য হইতে একখানা ব্যক্তিগত ব্লগিং জগতে প্রবেশ করিলাম। ব্লগিং করিতে আমার ততটা মন্দ লাগে না। অন্তত: সান্ধ্যকালীন ফুটপাতের আড্ডা হইতে পরিত্রাণ পাওয়া যায়। ফুটপাতে, চায়ের দোকানে, বন্ধু বা পরিচিত পাড়াতো সম্পর্কিত ব্যক্তিগনের ফার্মেসিতে বসিয়া রাত্রি ৯ ঘটিকা পর্যন্ত আড্ডা মারা, রাজা-উজির হত্যা করা অভ্যাসে পরিণত হইয়া যাইতেছিল। গৃহিনীর অসন্তুষ্টিও দিনে দিনে বাড়িতেছিল। তাই বুদ্ধি করিয়া ব্লগিংভঙ্গি করা শুরু করিয়াছি। প্রথমদিনে ব্লগিং ভঙ্গিতে সীমাবদ্ধ থাকিলেও ধীরে ধীরে ইহাতে অভ্যস্ত হইতেছি। মন্দ লাগিতেছে না। ইন্টারনেটের যে বিল তাহাতে সান্ধ্যকালীন চা-বিস্কুটের খরচ বাচিয়া যাইতেছে তাহা বলা কোনক্রমে সম্ভব নহে। বরং বলা ভাল যে ইহাতে পত্রিকার খরচ হইতে পরিত্রাণ পাইলাম। কারণ প্রতিদিন আমি ৮-১০ টা পত্রিকা পড়িতে পাইতেছি। বাস্তবে হার্ডকপি পত্রিকা পড়িলে চারিটিতে খরচ হইত ১০০০ টাকা। আর ১০টিতে খরচ হইতো ২৫০০ টাকা (গড়ে)। আর এখন ১৩০০ (প্রায়) টাকা খরচ করিয়া আমি ১০টি পত্রিকা পড়িতে পারিতেছি এবং বিদেশী মেধাবী বাঙালিদিগের সহিত আলোচনা বা সাধারণ আড্ডাতেও অংশগ্রহণ করিতে পারিতেছি। ইহা কম কিসে? সাধারণত আমরা ফুটপাতে বসিয়া যে জ্ঞানগর্ভ(?) আলোচনায় নিজস্ব মহামূল্যবান মতামত প্রদান করি, তাহা সিগারেটের ধোঁয়ার সহিত বায়বীয় পদার্থে রূপান্তরিত হয়। কিন্তু অনলাইনে তাহা থাকিয়া যায়। আহা, ইহা সত্যিই বড়ই মনোরম ও তৃপ্তিদায়ক।

আমি ইতিপূর্বে আমারব্লগ.কম নামক এক বিখ্যাত সামাজিক ব্লগিং সমাজে আলোচনা সভায় যোগদান করিয়াছিলাম। আমার লিংক হইল http://www.amarblog.com/nirman
আমি তেমন লেখা লিখিতে পারি নাই। কারণ লিখিতে হইলে টাইপিং সামর্থও তো প্রয়োজন। ইহাতে প্রাকটিস করছি। ধীরে ধীরে উন্নতি করিব।

0 comments:

Post a Comment

Blog Archive

মুক্তমনা বাংলা ব্লগ

  © Dristipat

Back to TOP